২২ দিনের  নিষেধাজ্ঞায় ২২৯ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড 

 

বুধবার মধ্য রাত থেকে শেষ হয়েছে মা ইলিশ রক্ষায় ২২ দিনের সরকারী নিষেধাজ্ঞা। আজ বৃহস্পতিবার ভোর থেকেই নদীতে নেমেছে জেলেরা। নিষেধাজ্ঞাকালীন সময়ে রাজবাড়ী  জেলার ৫টি উপজেলায় তৎপর ছিল মৎস্য বিভাগ,প্রশাসন, কোষ্টগার্ড ও নৌ-পুলিশ।

প্রতিদিনই ইলিশ শিকারিদের জেল-জরিমানা হয়েছে ভ্রাম্যমাণ আদালত ও অভিযানের মাধ্যমে।

রাজবাড়ী জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, রাজবাড়ী জেলায় ২২ দিনে ইলিশ রক্ষায় মোট ৪৩৭টি অভিযান পরিচালনা হয়েছে। এরমধ্যে ১৩৮টি মোবাইল কোর্টে ২২৯ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর ১৬৫টি মামলা দায়ের করা হয়েছে।

অন্যদিকে এ সময় ৭৪৪ কেজি ইলিশ আর ৬৩ কেজি অন্যান্য মাছ জব্দ করা হয়েছে। কারেন্ট জাল জব্দ হয়েছে ৩১ লাখ ৪৯ হাজার ৫০০ মিটার। অন্যান্য আরো ১১টি জাল জব্দ করা হয়েছে। আর ৬৭ জনের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে ১ দশমিক ৫০ লাখ টাকা। আর নিলামে আদায় হয়েছে ২ দশমিক ৩৬ লাখ টাকা।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল  বলেন, মা ইলিশ রক্ষায় রাজবাড়ীতে টিম ওয়ার্ক করেছে। যার কারণে আমরা একটি সফল অভিযান পরিচালনা করতে পেরেছি। আমাদের এই অভিযানগুলো বাস্তবায়নে মৎস্য দপ্তর ছাড়াও জেলা ও উপজেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসন সার্বিক সহযোগিতা করেছে। এটি যৌথ অভিযান ছিল।

জেলা মৎস্য কর্মকর্তা আরও বলেন, সাংবাদিক, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগীতায় নদীতে নিষিদ্ধ সময়ে মৎস্য আইন বাস্তবায়নে কাজ করা সম্ভব হয়েছে। ভবিষ্যতে সকলের সহযোগীতা পেলে জাতীয় সম্পদ ইলিশ উৎপাদন বৃদ্ধি সম্ভব হবে।

Please follow and like us: