পদ্মা সেতুর ৩৬তম স্প্যান বসতে যাচ্ছে

0
24

 

আজ শুক্রবার বসতে যাচ্ছে পদ্মা সেতুর ৩৬তম স্প্যান (১-বি)। আবহাওয়া ঠিক থাকলে এটি বসানো হবে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ২ ও ৩ নম্বর পিলারের ওপর। এটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ৫,৪০০ মিটার।

এর আগে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণক্ষমতা সম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে ৩ হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘের ৩৬তম স্প্যানটি নির্ধারিত ২ ও ৩ নম্বর পিলারের কাছে দুপুর সাড়ে ১২টার দিকে নিয়ে রাখা হয়। পরে ক্রেনটিকে পিলারের সামনে নোঙর করা হয়। স্প্যান বসানোর সকল কারিগরি কাজ শেষ না হওয়ায় বন্ধ রাখা হয়।

এর আগে গত ৩১ অক্টোবর বসানো হয় সেতুর ৩৫তম স্প্যান। মাত্র ছয় দিনের মাথায় বসতে যাচ্ছে এ স্প্যান। এছাড়া গত মাসের মতো এ মাসেও চারটি স্প্যান ও আগামী ডিসেম্বরে বাকি দুটি স্প্যান বসানোর সিডিউল রয়েছে বলে জানা গেছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের আরটিভি নিউজকে জানান, আজ বসানো হবে পদ্মা সেতুর ৩৬তম স্প্যান। গতকাল বসানোর কথা থাকলেও স্প্যান বসানোর কারিগরি কাজ শেষ না হওয়ায় তা বসানো সম্ভব হয়নি। ফলে আজ সকালেই বসানো হবে এ স্প্যানটি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

Please follow and like us: