বাগেরহাট জেলার রামপালে গ্রাম আদালতের পরিবীক্ষণ ও মূল্যায়ন বিষয়ক কর্মশালা

বাগেরহাট জেলার, রামপালে ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতের সেবা নিশ্চিতকল্পে পরিবীক্ষন, পরিদর্শন ও মূল্যায়ন কার্যক্রম তরান্বিত করার লক্ষে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন, ইউএনডিপি ও বাংলাদেশে সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয় করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
রামপাল উপজেলা প্রশাসন আয়োজিত বুধবার দিনব্যাপি প্রশিক্ষন উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্টিত হয়েছে। প্রশিক্ষনে রামপাল উপজেলার ১০ টি ইউনিয়নের চেয়ারম্যান, সচিব এবং গ্রাম আদালত সহকারীসহ মোট ২৯ জন অংশে গ্রহণ করেন। প্রধান অথিতি হিসাবে প্রশিক্ষনের শুভ উদ্ধোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাধন কুমার বিশ্বাস, তিনি বলেন, গ্রাম আদালতের এখতিয়ার বর্হিভূত কোন মামলা যাতে গ্রহণ করা না হয় সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। বিশেষ করে জমি জমা মামলা নেওয়ার ক্ষেত্রে এবং প্রশিক্ষনের বিষয়গুলি যথাযথভাবে গ্রহণ করার জন্য প্রশিক্ষনার্থীদের আহবান জানান।

প্রশিক্ষন পরিচালনা করেন, বাগেরহাট ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মহিতোষ কুমার রায়, বাগেরহাট জেলা সমন্বয়কারী মোঃ আলিউল হাসানাত, রামপাল উপজেলা সমন্বয়কারী মোঃ আশরাফুল ইসলাম, এছাড়াও প্রশিক্ষনে অনলাইনের মাধ্যমে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্তী, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক দেব প্রসাদ পাল প্রমুখ। বক্তাগণ বলেন, আজকের এই প্রশিক্ষনে আপনারা যা শিখেছেন তা বাস্তবায়ন করবেন এছাড়াও সূচী অনুযায়ী প্রশিক্ষন পরিচালনা করে প্রতি ৩ মাস অন্তর যে ত্রৈ মাসিক রিপোট প্রদান করেন তা যথা সময়ে নির্ভূল ভাবে প্রদান করবেন এবং আপনাদের ইউনিয়নে আইন শৃংখলা মিটিংএ গ্রাম আদালতের পারফর্মেন্স নিয়ে আলোচনা করবেন।

Please follow and like us: