নড়াইলে ‘ডেঙ্গু,এডিস মশা কী, এর প্রতিকার ও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে করণীয়’ শীষক এক কর্মশালা অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি ঃ
নড়াইলে ‘ডেঙ্গু,এডিস মশা কী, এর প্রতিকার ও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে করণীয়’ শীষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । ১৩ জানুয়ারী বুধবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডাঃ আব্দুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালাল বক্তব্য দেন ডাঃ সৈয়দ শফিক তমাল (এম ও ডিসি) ও,ডাঃ অনিন্দতা ঘোষ (এমও সি এস)। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ ফোরকান আলী,জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ ইউনুচ আলীসহ জেলার বিভিন্ন মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
ডেঙ্গু রোগ থেকে প্রতিকার পেতে বক্তরা বলেন,এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। নিজ দায়িত্বে পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বাসাবাড়ির ভেতরে বা বাইরে কোথাও কোনোভাবেই পানি জমতে দেওয়া যাবে না। ডেঙ্গু রোগে আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  ডেঙ্গু প্রতিরোধে ও প্রতিকারে সারা বছর কাজ করে যেতে হবে। এটি সামাজিক আন্দোলনে রূপ দিলেই এই রোগ প্রতিরোধ করা যাবে।
এছাড়া করোনাভাইরাস প্রতিরোধে বিষয়ে বক্তারা বলেন, সেখানে সেখানে কফ তুতু ফেলা যাবেনা। হাতদিয়ে নাক,মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। ঘন ঘন দুই হাত সাবান দিয়ে ২০ সেকেন্ড যাবৎ পরিস্কার করতে হবে।
Please follow and like us: