ভারতে পাচার হওয়া ৩৮ জন শিশু কিশোর ২ বছর পর দেশে ফিরল বেনাপোল চেকপোষ্ট দিয়ে

বেনাপোল প্রতিনিধিঃ
বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হওয়া ৩৮ জন শিশু কিশোর, কিশোরী  প্রায় দুই বছর জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটিটের মাধ্যমে  দেশে ফিরল বেনাপোল চেকপোষ্ট দিয়ে। সোমবার বিকালে তাদের ভারতের ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশ এর কাছে হস্তান্তর করেছে।

ফেরত আসা শিশু কিশোর কিশোরীদের সকলের বয়স ৮ থেকে ১৬ বছর। এরা বিভিন্ন সীমান্ত পথে প্রায় দুই বছর আগে ভারতে  পাচার হয়। এরপর সেদেশের পুলিশের কাছে আটক  হয়ে আদালতের মাধ্যেমে কোলকাতা ও বারাসাতের শেল্টার হোমে থাকে।

বেনাপোল ইমিগেশ্রন ওসি আহসান হাবিব বলেন, পাচার হওয়ায় শিশুরা দালালের খপ্পরে পড়ে বিভিন্ন সীমান্ত পাথে ভারতে পাচার হয়। এরপর সেদেশের পুলিশের কাছে আটক হয়ে এরা কোলকাতা ও বারাসাতের দুটি বেসরকারী এনজিও সংস্থার মাধ্যেমে তাদের শেল্টার হোমে যায়। এরপর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় এর মাধ্যেমে চিঠি চালাচালির এক পর্যায়ে এরা দেশে ফেরে। ইমিগ্রেশন এর আনুষ্টানিকতা শেষে এদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার এস আই রোকনুজ্জামান বলেন, থানার আনুষ্ঠানিকতা শেষে পাচার হওয়া শিশু কিশোর কিশোরীদের যশোর রাইটস ও জাস্টিস ফর কেয়ার নামে দুটি এনজিওর কাছে হস্তান্তর করা হয়েছে।

যশোর রাইটস এর পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন ফেরত আসা শিশু কিশোর কিশোরীদের যশোর নেওয়া হবে। এরপর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া কেউ আইনি সহায়তা নিলেও তাকে সহায়তা দেওয়া হবে।

Please follow and like us:

আপনার মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here