পদ্মার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত, আতঙ্কে শতশত মানুষ 

পদ্মার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত, আতঙ্কে শতশত মানুষ

-মিঠুন গোস্বামী রাজবাড়ীঃ

পদ্মা নদীর পানি রাজবাড়ীর পাংশা ও দৌলতদিয়া পয়েন্টে  বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যদিও রাজবাড়ী জেলার তিনটি পয়েন্টের অন্য একটি তে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।অপরদিকে জেলার উপর দিয়ে প্রবাহিত গড়াই নদীর পানি ও বৃদ্ধি পাচ্ছে।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে জানাযায়, জেলার ৩টি পয়েন্ট গুলো হলো পাংশার সেনগ্রাম, সদরের মহেন্দ্রপুর ও গোয়ালন্দের দৌলতদিয়া।

জেলার  ৩ টি পয়েন্টের স্বাভাবিক পানি ধরা হয় পাংশার সেনগ্রামে ১০ দশমিক ৯৭ সেন্টিমিটার, সদরের মহেন্দ্রপুরে ৯ দশমিক ৭৫ সেন্টিমিটার ও গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে ৮ দশমিক ৬৫ সেন্টিমিটার।

বর্তমানে পাংশার সেনগ্রাম পয়েন্টে ১১ দশমিক ৫৬ সেন্টিমিটার, সদরের মহেন্দ্রপুরে ৯ দশমিক ৫৫ সেন্টিমিটার এবং দৌলতদিয়া পয়েন্টে ৮ দশমিক ৮০ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে।

পাংশার সেনগ্রাম পয়েন্ট দিয়ে বিপৎসীমার দশমিক ৫৯ সেন্টিমিটার এবং গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে দশমিক ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে সদরের মহেন্দ্রপুরে দশমিক ২০ সেন্টিমিটার পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে করে নদী ভাঙনের আতঙ্কে রয়েছে নদী পাড়ের শতশত মানুষ। নদী ভাঙনের চরম হুমকিতে রয়েছে রাজবাড়ী শহররক্ষা বাঁধ ও দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট।

তবে স্থানীয় দের অভিযোগ পানি উন্নয়ন বোর্ড তরিঘরি করে ভাঙন রোধ করার চেষ্টা চালালেও তা অপরিকল্পিত

Leave a Reply