নড়াইল জেলা শিল্পকলা অগঠনতান্ত্রিক কর্মকান্ড বন্ধের দাবীতে মহাপরিচালকের কাছে অভিযোগ

নড়াইল জেলা শিল্পকলা অগঠনতান্ত্রিক কর্মকান্ড বন্ধের দাবীতে মহাপরিচালকের কাছে অভিযোগ

-নড়াইল প্রতিনিধিঃ
নড়াইল জেলা শিল্পকলা একাডেমির বর্তমান কমিটির বিরুদ্ধে অনিয়ম, স্বেচ্ছাচারিতাসহ মেয়াদউত্তীর্ণ এই কমিটি বাতিল চেয়ে অভিযোগ করা হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির সদস্য অ্যাডঃ কাজী বশিরুল হক বশির এই অভিযোগ করেন। অভিযোগে জানা যায়,গত ২০১৮ সালের মে মাসে তিনি সদস্যপদ লাভ করেন একই সালের জুলাই মাসে নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু স্থানীয় রাজনৈতিক প্রভাব ও ক্ষমতা খাটিয়ে বর্তমান জেলা শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটি নির্বাচন ছাড়াই কমিটি গঠন করে। এবং ২০১৮ সালের জুলাই মাসের ১৫ তারিখে তারিখ শিল্পকলা একাডেমির ক্ষমতা গ্রহন করেন। ক্ষমতা গ্রহণ পর থেকে বর্তমান কমিটি তাদের স্বেচ্ছাচারিতা ও স্বজনপ্রীতি, দূর্নীতির কারণে নড়াইলের শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনে স্থবিরতা বিরাজ করছে। এছাড়া গত ৩ বছরের মধ্যে কোন বার্ষিক সভা অনুষ্ঠিত হয়নি। যা গঠনতন্ত্র পরিপস্থী ।
বশিরুল হক বলেন,জেলা শিল্পকলা একডেমির সদস্য হয়েও একাডেমির কর্মকান্ড সম্পর্কে কোন খোজ খবর জানতে পারি না। বিগত ৩ বৎসরে কোন অনুষ্ঠানে আমাকে চিঠি বা দাওয়াতপত্র দেওয়া হয় নাই। অন্যান্য সাধারণ সদস্যদের বেলাও একই অবস্থা । চলতি বছর জুলাইয়ের ৭ তারিখে আমার বকেয়া বার্ষিক চাঁদা পরিশোধ করার জন্য জেলা শিল্পকলা একাডেমি, নড়াইলের অফিসে যায়। অফিসে বার্ষিক চাঁদা পরিশোধ করতে গেলে অফিসের কর্মকর্তা বলেন,সাধারণ সম্পাদকের অনুমতি ছাড়া বকেয়া চাঁদা নেওয়া যাবে না এবং নিলে আমার উপর চাপ সৃষ্টি করবেন। গঠনতন্ত্র অনুযায়ী ৩ বৎসর শেষ হওয়ার ৩ মাস আগে কার্যনির্বাহী কমিটি স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হয়ে যায়। ৩ বৎসর মেয়াদের মধ্যে নির্বাচনের মাধ্যমে নতুন কার্য নির্বাহী কমিটি গঠন করা সম্ভব না হইলে জেলা প্রসাশক মহোদয়কে সভাপতি করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অনুমোদনক্রমে ৫ সদস্য বিশিষ্ট এডহক কমিটি গঠন করে একাডেমি পরিচালনা করবেন। কিন্তু বর্তমান জেলা শিল্পকলা একাডেমি,নড়াইলের কার্যনির্বাহী কমিটি ১৮/০৭/২০১৮ইং তারিখে দায়িত্বভার গ্রহণ করে। এবং গঠনতন্ত্র অনুযায়ী ১৮/০৪/২০২১ইং তারিখে চলমান কমিটির মেয়াদ শেষ হয়েছে। তাহলে মেয়াদউত্তীর্ণ কার্য নির্বাহী কমিটি কি করে শিল্পকলা একাডেমি এখনও পরিচালনা করছেন যাহা বাংলাদেশ শিল্পকলা একাডেমির গঠনতন্ত্রের পরিপন্থী। আহবায়ক কমিটি গঠনের করে নির্দিষ্ট সময়ের মধ্যে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নতুন কার্যকরী পরিষদ গঠনের দাবী জানায়।
অভিযোগের বিষয়ে নড়াইল শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মলয় কুমার কুন্ডু বলেন, আমরা ক্ষমতা গ্রহনের পরেই মহামারী করোনা সারাবিশ্ব সথে বাংলাদেশও আক্রন্ত হয়। যার করণে সকল নিয়ম মেনে আমরা নড়াইল শিল্পকলা পরিচালনা করতে পারেনি। এ বিষয়ে বাংলাদেশ শিল্পকলার মহাপরিচালকে লিখিত জানিয়েছি। আমরা আগামী ডিসেম্ববরের মধ্যে সকল কার্য সম্পাদন করে নির্বাচন দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যাপরে সকল সদস্যদের সহযোহিগতা চাইবো।

Leave a Reply