প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা দূরীকরণে বগুড়ায় সমন্বয় কমিটির সভা

প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা দূরীকরণে বগুড়ায় সমন্বয় কমিটির সভা

-বগুড়া জেলা প্রতিনিধি: প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা দূরীকরণে উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাবিøউডিডিএফ) এর আয়োজনে বগুড়া সদর উপজেলার সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের কক্ষে সমন্বয় কমিটির সদস্যদের নিয়ে এই সভা অনুষ্ঠিত হয়েছে।
ডাবিøউডিডিএফ ঢাকার প্রোজেক্ট এ্যাসোসিয়েট কো-অর্ডিনেটর হুমায়ুন কবীরের সার্বিক পরিচালনায় সভায় সমন্বয় কমিটির সভাপতি হিসেবে সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া খাতুন রিক্তা তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার তৃণমূল পর্যায় থেকে শুরু করে শহরাঞ্চল পর্যন্ত প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্যে দৃশ্যমান ইতিবাচক কাজ করে যাচ্ছে। বিশেষ করে প্রধানমন্ত্রী কণ্যা সায়মা ওয়াজেদ পুতুলের এই অঙ্গণে দক্ষ নেতৃত্বের মাধ্যমে যে উন্নয়ন সাধণ হচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। তিনি বলেন এ্যারো এবং ইউনাইটেড নেশন ট্রাস্ট ফান্ড এর সহযোগিতায় ডাবিøউডিডিএফ দেশব্যাপী সফলতার সাথে স্বার্থহীণভাবে প্রতিবন্ধী নারীদের কল্যাণে যে কাজ করে যাচ্ছে তা প্রশংসার দাবিদার। সেই ধারাবাহিকতায় বগুড়াতেও সকল কার্যক্রমে উপজেলা পরিষদের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে মর্মে জানান তিনি।
সভায় অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন সমন্বয় কমিটির সদস্য শিক্ষক প্রতিনিধিগণ যথাক্রমে এরুলিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবিএম এবাদৎ হোসেন, সাবগ্রাম কুদরতিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শানিয়াত ফাতেমা, সাংবাদিক প্রতিনিধি হিসেবে দৈনিক ভোরের দর্পণের স্টাফ রিপোর্টার ইলিয়াস হোসেন এবং দৈনিক চাঁদনী বাজারের স্টাফ রিপোর্টার সঞ্জু রায়। সভায় এসময় উপস্থিত ছিলেন ডাব্লিউডিডিএফ ঢাকা অফিসের তাসমিয়াহ রশিদ, বগুড়ার প্রোজেক্ট কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল ফয়সাল, প্রোজেক্ট ফ্যাসিলিটেটর যথাক্রমে গোলাম কিবরিয়া ও ফারহানা খাতুন প্রমুখ। সভায় প্রতিবন্ধীদের জন্যে বাংলাদেশ সরকারের বিভিন্ন আইন ও তাদের অধিকারসমূহ নিয়ে আলোচনা এবং ঐক্যবদ্ধভাবে সেগুলো যতটা সম্ভব বাস্তবায়নের লক্ষ্যে কাজ করার সিদ্ধান্ত গৃহীত হয়। একই সাথে সভায় প্রাথমিকভাবে সদরের সাবগ্রাম ও এরুলিয়া এই ২টি ইউনিয়নে স্বাস্থ্যবিধি মেনে প্রতিবন্ধী নারীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

Leave a Reply