রাজবাড়ীতে পুলিশের আয়োজনে মঞ্চায়িত হলো নাটক “অভিশপ্ত আগস্ট”

রাজবাড়ীতে পুলিশের আয়োজনে মঞ্চায়িত হলো নাটক “অভিশপ্ত আগস্ট”

-মিঠুন গোস্বামী, রাজবাড়ীঃ

রাজবাড়ীতে মঞ্চায়িত হলো নাটক ‘অভিশপ্ত আগস্ট’।বাংলাদেশ পুলিশ নাট্যদলের প্রযোজনায় ১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনাকে উপজীব্য করে জেলা পুলিশ এ আয়োজন করে।

শুক্রবার (২৭ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকাল একাডেমির মিলনায়তনে উক্ত নাটকটি মঞ্চায়িত হয়।

এসময় উপস্থিত ছিলেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম, জেলা পরিষদের চেয়ারম্যান ফকির আব্দুল জব্বার, জেলা পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ ও প্রশাসন) মো. সালাউদ্দিন, পৌর মেয়র আলমগীর শেখ তিতু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. ইমদাদুল হক বিশ্বাস, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা মুন্সি, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ।

১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশ পুলিশ নাট্যদল গত ৩১ জুলাই প্রথম রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের পুলিশ অডিটোরিয়ামে মঞ্চায়িত করে বিশেষ এই নাটকটি। ঢাকা রেঞ্চের ডিআইজি হাবিবুর রহমান (বিপিএম-পিপিএম-বার) এর নির্দেশনা ও পরকিল্পনায় ৭০ মিনিটের এই নাটকে অংশগ্রহণ করেন বাংলাদশে পুলিশের একদল নাট্যকর্মী।

নাটকটিতে চরিত্র রয়েছে ৩২টি। নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা করছেনে নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান।

নাটকটি দেখে উপস্থিত দর্শক-শ্রোতা এবং অতিথিরা আবেগে আপ্লুত হয়ে উঠেন এবং এ ধরনের নাটক মঞ্চায়িত করার জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। আগামীতে এই ধারা অব্যাহত রাখারও অনুরোধ জানান।

Leave a Reply