করোনাকালে অসহায় মানুষের পাশে দাঁড়ান: আইজিপি

করোনাকালে অসহায় মানুষের পাশে দাঁড়ান: পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ।

-বৃহস্পতিবার (8 জুলাই) দুপুরে রাজধানীর সিদ্ধেশ্বরী বয়েজ হাইস্কুলে বাংলাদেশ দোকান মালিক সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে দুঃস্থদের খাদ্য ও নগদ ৫০০ টাকা সহায়তা প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন । আইজিপি বলেন, আজ গুলশানে অনেক যানবাহন, জরুরী কাজের কথা বলে সবাই বের হচ্ছে । জরুরী কাজের কথা বলে প্রতি ১৬-১৭ কোটি মানুষ রাস্তায় বের হলে আমরা অসহায় হয়ে যাই, রাষ্ট্র অসহায় হয়ে যায়। এক্ষেত্রে সাবধান হতে হবে, আমরা সবাই একসাথে আছি কিন্তু রাষ্ট্র । দয়া করে কেউ অপ্রয়োজনে বাড়ি থেকে বের হবেন না । অনেকেরই ঘরে থাকতে ভালো লাগে না, ঘরে বসে বোর লাগছে বলে বাইরে বের হয়ে যাচ্ছে । ‘লকডাউন’ কেমন তা দেখার জন্য অনেকে আবার বাইরে যাচ্ছে । দয়া করে এসব করবেন না ।

আসুন সবাই মিলে দেশকে নিরাপদ করি । বাইরে গিয়ে স্বাস্থ্য ব্যবস্থার উপর হামলা করা ঠিক না । করোনার দ্বিতীয় তরঙ্গের স্থায়িত্ব নির্ভর করে আমাদের প্রত্যেকের আচরণের উপর । দুই সপ্তাহ ঘরে বসে থাকাটা বেশি না, যদি আগামী ৫০ বছর থাকে । দয়া করে রাস্তায় ভিড় করবেন না, জরুরী কাজ একটু কমাবেন । এই মৃত্যুর মিছিল দীর্ঘায়িত করবো কিনা তা নির্ধারণ করা আমাদের উপর নির্ভর করে । আইসিইউ তৈরি হলে আইসিইউ চালানো যাবে না বলে জানান তিনি । আমাদের হাসপাতাল সম্পর্কে অভিজ্ঞতা আছে । আইসিইউতে বিশেষজ্ঞ ডাক্তার-নার্স, মেডিকেল কর্মী প্রয়োজন । আপনি চাইলে আইসিইউ বেড কিনতে পারেন, কিন্তু এখনই জিনিসপত্র তৈরি করতে পারবেন না । সম্ভব হলে হাসপাতাল গুলোকে অক্সিজেন ট্যাংক দিয়ে সারিবদ্ধ করা উচিত । এতে অনেক রোগী এক ট্যাংক থেকে অক্সিজেন নিতে পারে ।

সাধ্যমত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে পুলিশ প্রধান বলেন 20 কোটি মানুষ দেশে বসবাস করে । প্রতি পরিবারে পাঁচ সদস্য থাকলে ৪ লাখ পরিবার ঢাকায় বসবাস করে । ঢাকার ৪ লাখ পরিবার যদি এক প্লেট ভাত দেয়, তাহলে ২ কোটি মানুষের মুখে খাবার তুলে দিতে পারবেন । দুর্যোগের দিনে অসহায় মানুষের পাশে দাঁড়ানো আমাদের রাষ্ট্রীয় দায়িত্ব, ধর্মীয় কর্তব্য । এই কাজে সহযোগিতা লাগলে পুলিশ আছে আপনার পাশে ।

আপনি যদি সাহায্য করতে চান কিন্তু বিতরণ করার ক্ষমতা না থাকে তাহলে আমাদের বলুন আমরা আপনার পক্ষ থেকে পৌঁছে দিবো । আসুন আমরা হাতে হাত রেখে কাজ করি এবং এই দুর্যোগ কাটিয়ে উঠি । বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি । হেলাল উদ্দিনের সভাপতিত্বেও কথা বলেন ডিএমপি কমিশনার মোহা । শফিকুল ইসিলাম, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন ও অন্যান্যরা ।

Leave a Reply