মধুখালীতে আখ চাষীদের পাওনা পরিশোধ ও সার সংকট নিরসনের দাবিতে মানববন্ধন

ফরিদপুর সুগার মিলস লি: এর তালিকাভুক্ত চাষীদের ২০১৯-২০ মৌসুমের পাওনা আখের মূল্যের পৌনে দুই কোটি টাকা পরিশোধের দাবীতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে চাষীরা।

ফরিদপুর চিনিকল আখচাষী কল্যাণ সংস্থার উদ্যোগে রোববার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকা-খুলনা মহাসড়কের মধুখালীতে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে মধুখালী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল হক বকু, আখচাষী কল্যাণ সংস্থার সভাপতি মো. শফিকুল ইসলাম খাঁন, সহ-সভাপতি মো. মুরাদ হোসেন,সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক মো. অহিদুজ্জামান বাবলু, প্রচার সম্পাদক মো. ওসমান গণি মোল্যা, ফরিদপুর চিনিকল শ্রমজীবি ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল বসু, আখচাষী মো. নজরুল ইসলাম, আব্দুল হাই ও মির্জা আক্তারুজ্জামান খোকনসহ চাষীরা তাদের সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন।

বক্তাদের দাবী, ০১ সেপ্টেম্বর থেকে ২০২০-২১ আখ রোপন মৌসুম শুরু হলেও অদ্যবদি বিগত ২০১৯-২০ মোৗসুমের কৃষকদের পাওনার পৌনে দুই কোটি টাকা পরিশোধ না করায় আখ রোপন বাঁধাগ্রস্ত হচ্ছে। তাদের দাবী, মিল কর্তৃপক্ষ মৌসুমের শুরুতে ইউরিয়া, টিএসপি ও এমওপি সার ঋণস্বরুপ প্রদান করে থাকে যার মূল্য আখের মূল্য থেকে কেটে রাখা হয়, কিন্তু এ বছরই অদ্যবদি সারও সরবরাহ করা হয়নি। ফলে আখের আবাদ নিয়ে সংকটে পড়েছে মিল জোনের আখচাষীরা।

Please follow and like us: