বিশুদ্ধ পানি সংকটে পাংশা উপজেলা বাসি

মিঠুন গোস্বামীঃ

রাজবাড়ীসহ পাংশা উপজেলার ১০ টি ইউনিয়নে দেখা দিয়েছে বিশুদ্ধ সংকট। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় জন জীবনে স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে।

বাংলা বর্ষশেষ আজ শুভ নববর্ষ মানুষের মধ্যে দেখা দিয়েছে আনন্দের ঢল তবে বৈশ্বিক মহামারী করনা ভাইরাসের কারণে সংকটে পড়েছে সারা বিশ্ব। তারি মাঝে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট জেলার তিনটি উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নে টিউবলের পানি উঠছে না।  ফলে রান্না করা, গোসল, খাবার পানি সহ পানি সংশ্লিষ্ট দৈনিন্দন কাজে ভোগান্তির শেষ নেই মানুষের।
পাংশা পৌরসভার মধ্যে  বাড়িতে বাড়িতে পৌরসভার সাপ্লায়ের পানির ব্যবস্থা থাকলেও গ্রাম অঞ্চলের নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা। ফলে কোন কোন গ্রামে দুই একটা গভীর নলকূপ থাকলেও তাতে কোন রকমে পানি উঠায় তার উপর ভরসা করতে হচ্ছে মানুষের।
যার ফলে কোন কোন পরিবার এক থেকে দেড় কিলোমিটার দূর থেকে পায়ে হেঁটে সংগ্রহ করতে হচ্ছে খাবার পানি।
শুধু তাই নয় রাজবাড়ী জেলা পাট চাষে দেশের অন্যতম জেলা হিসেবে পরিচিত। কিন্তু অনাবৃষ্টি খরার কারণে পাটের সেঁচ দিতে পারছে না কৃষকেরা। আবার কেউ কেউ পুকুর খাল থেকে সেচ দিলেও এখন আর পানি না থাকায় গজানো পাটের চারা অতি রোদে মারা যাচ্ছে।
পানি সংকটে পড়া ভুক্তভোগীরা বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় পুকুর, খাল বিল, নদী নালা এবং টিউবয়েলের পানির লেয়ার ডাউন হয় পানি উঠছে না। এখন আমাদের ভরসা শুধু সাবমার্চেবল পানির পাম্প এর উপর।
ভুক্তভোগী সাংবাদিক আবুল কালাম আজাদ বলেন, প্রতিবছরের মতো এ বছরও খাবার পানি সহ নিত্তপ্রয়োজনীয় কাজ ব্যবহিত পানির সংকটে আছি। আমার বাসা পৌর এলাকায় হলেও পানির লাইন আছে কিন্তু সংযোগ পাইনি।
পাংশা উপজেলা  জনস্বাস্থ্য প্রকৌশলী আধিদপ্তরের সহকারী প্রকৌশলী মোঃ শহিদুল ইসলাম বলেন,  উপজেলার মধ্যে সর্বমোট ৩ হাজার ৫৪০ টি নলকুপ রয়েছে এর মধ্যে ৪শত ১০টি নলকুপ বন্ধ রয়েছে এবং বাকি ৩ হাজার ১৩০ টি নলকুপ চালু রয়েছে। রাজবাড়ী জেলা রিভার সাইড এরিয়া হওয়ায় পানির লেবেল ডাউন হয়েছে এই জন্য পানি সংকট দেখা দিয়েছে। তবে তাঁরা অগভীর টিউবওয়ে  ও সাবমার্সেবল পাম্পের মাধ্য এ পানি সংকট দূরকরা সম্ভব বলে জানান তিনি। এ পানি সংকট দুরি করণে বর্তমানে আমাদের ২শত ৬০ পাম্পে বরাদ্দ হয়েছে।  এর মধ্যে ৫৩ টি তারা অগভীর, ৬নং অগভীর  ও সাবমারসিবল অগভীর ১ শত ৬৯ টি। যার কাজ চলমান রয়েছে।
Please follow and like us:

আপনার মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here