বিধি-নিষেধ শিথিল,ফেরি পারের অপেক্ষায় কয়েকশত যানবাহন 

বিধি-নিষেধ শিথিল,ফেরি পারের অপেক্ষায় কয়েকশত যানবাহন
-মিঠুন গোস্বামী রাজবাড়ীঃ
দীর্ঘদিন পর শিথিল হয়েছে বিধি-নিষেধ,পূর্বের ন্যায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে দেশের অন্যতম নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়ায়।সেই সাথে ভোগান্তি তীব্র আকার ধারণ করেছে রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তের যাত্রী ও যানবাহন চালকদের মাঝে।
ফেরি স্বল্পতা, পদ্মায় তীব্র স্রোত, অতিরিক্ত গাড়ির চাপের কারণে এই ভোগান্তি সৃষ্টি হয়েছে বলে জানায় ফেরিঘাট কর্তৃপক্ষ। তবে লঞ্চ চালু থাকার কারণে অনেক যাত্রীরা বাস থেকে নেমে লঞ্চে পদ্মা পাড়ি দিয়ে পাটুরিয়া যাচ্ছেন। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৫টি ফেরি ও ১৮ টি লঞ্চ চলাচল করছে।
বুধবার (১১ আগষ্ট) সকাল থেকে  দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যানজট সৃষ্টি হয়। তবে সময় বাড়ার সাথে সাথে যানজট আরও বৃদ্ধি পায়।
সরেজমিনে গিয়ে দেখা যায়,দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে হ্যাচারি পর্যন্ত যাত্রীবাহী বাস ও পণ্যবাহী পরিবহনের সিরিয়াল তৈরি হয়েছে। এখানে প্রায় ২ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। অন্যদিকে ঢাকা-খুলনা মহাসড়ক যানজট মুক্ত রাখার জন্য রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় এলাকায় ৪ শতাধিক ট্রাক ও ক্যাভার্ডভ্যান আটকে দিয়েছে ট্রাফিক পুলিশ।

যশোর থেকে আসা নাম প্রকাশে অনিচ্ছুক এক জন যাত্রী বলেন, বিধি-নিষেধ শিথিল হয়েছে। গুরুত্বপূর্ণ কাজে ঢাকা যাওয়ার জন্য ভোর সাড়ে ৪টায় মাগুরা থেকে রওনা দিয়েছি। বর্তমানে ফেরিঘাট এলাকায় যানজটে পড়েছি। শোনা যাচ্ছে আরও ২-৩ ঘণ্টা লেগে যাবে ফেরিতে উঠতে।

গোয়ালন্দ মোড়ে আটকে পড়া ট্রাক চালক মো. রহিম মিয়া বলেন, শিমুলিয়া-কাঠালবাড়ী ফেরিঘাটে নানা ধরণের সমস্যা সৃষ্টি হয়েছে।সেই রুট দিয়ে পারাপার অনেকটাই অনিশ্চিত। যে কারণে এই রুটে পণ্যবাহী ট্রাক ও ক্যাভার্ডভ্যানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দ্রুত সময়ের মধ্যে এই রুটে ফেরির সংখ্যা বৃদ্ধি না করলে ভোগান্তি তীব্র হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসির) দৌলতদিয়া ফেরিঘাটের ম্যানেজার মো. শিহাব উদ্দীন বলেন, বিধি-নিষেধ শিথিলের প্রথম দিনে গণপরিবহন চালু হয়েছে। সেই সাথে অন্যান্য যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে।

যে কারণে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করে ফেরি পার হতে হচ্ছে। তবে স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। যে কারণে ফেরির ট্রিপের সংখ্যা কমে এসেছে।

রাজবাড়ীর পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামান গণমাধ্যম কর্মীদের জানান, দৌলতদিয়া ফেরিঘাটে শৃঙ্খলা ফেরাতে পুলিশ কাজ করে যাচ্ছে। ফোর লেন রাস্তায় যে ৯টি অবৈধ প্রবেশপথ ছিল সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিটি গাড়ি সিরিয়ালে ফেরিতে উঠবে সেই নির্দেশনা মোতাবেক দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ট্রাফিক পুলিশ কাজ করে যাচ্ছে।

Leave a Reply