এবার জেলের জালে ধরা পড়লো বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ 

এবার জেলের জালে ধরা পড়লো বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ

-মিঠুন গোস্বামী, রাজবাড়ীঃ

রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীতে বিলুপ্ত প্রজাতির ১১ কেজি ওজনের ঢাই মাছ ধরাপরেছে। যদিও ঢাই মাছের আবাস স্থল ঘোলা পানিতে হলেও এখন আর দেখা যায় না। তবে আগের দিনে পদ্মার ‘ভরা যৌবনে’ প্রায়ই এই মাছ পাওয়া যেত।

শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীর দৌলতদিয়া এলাকায় রাম হলাদারের জালে বড় আকৃতির একটি ঢাই মাছ ধরা পড়ে।

মাছটি বিক্রি করার জন্য স্থানীয় মৎস্য আড়তে মাছটি বিক্রির জন্য নিয়ে গেলে সেটির ওজন হয় ১১ কেজি।পরে দৌলতদিয়া মৎস্য আড়ত থেকে ৩ হাজার ১০০ টাকা কেজি দরে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী মো. শাজাহান মিয়া ৩৪ হাজার ১০০ টাকা দিয়ে মাছটি ক্রয় করেন।

স্থানীয়রা জানান, ঢাই মাছ বর্তমানে বিলুপ্ত প্রজাতির মাছ।

এক সময় পদ্মায় অনেক ঢাই মাছ পাওয়া যেতো। জলবায়ু পরিবর্তনের কারণে মাছটি এখন খুব কম পাওয়া যায়। তাই স্থানীয়রা মাছটি দেখতে ভিড় করেন।

দৌলতদিয়া ফেরিঘাটের শাকিল-সোহান মৎস্য দোকানের মাছ ব্যাবসায়ী মো. শাজাহান শেখ বলেন, প্রতিদিনের মতো দৌলতিদিয়া মৎস্য আড়তে মাছ কিনতে যাই।

এসময় বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ দেখে সর্বোচ্চ দামে মাছটি ক্রয় করি।

রাজবাড়ীর (ভারপ্রাপ্ত )জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান বলেন, ঢাই মাছটি প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝে মাঝে ঢাই মাছ পাওয়া যাচ্ছে। ঢাই মাছ কিভাবে রক্ষা করা যায় সেই ব্যবস্থা গ্রহণের জন্য চেষ্টা করা হবে।

Leave a Reply