বিশ্ববিখ্যাত বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৫৯তম জন্মজয়ন্তী উদযাপন

[sc name=”user_writer” ]

২রা আগস্ট ২০২০খ্রিঃ জগদ্বিখ্যাত বাঙালী বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৫৯তম শুভ জন্মজয়ন্তী পালিত হলো স্যার রায়ের নিজস্ব বাসভবন রাডুলীতে।  বিজ্ঞানী স্যার আচার্য দেবের ১৫৯তম শুভ জন্মজয়ন্তীকে সামনে রেখে “রাড়ুলী ইউনিয়ন চাকুরিজীবী মানব কল্যাণ সোসাইটি” কর্তৃক বিজ্ঞানীর প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন, ক্ষুদ্র পরিসরে আলোচনা সভা, প্রতিকৃতিতে মাল্যদানসহ বিভিন্ন কর্মসুচী পালন করা হয়। সংগঠনের প্রধান উপদেষ্টা কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এ্যান্ড কলেজের অবঃ অধ্যক্ষ বাবু হরেকৃষ্ণ দাশের নেতৃত্বে কর্মসুচী পালনকালে উপস্থিত ছিলেন আহবায়ক কমিটির সদস্য সন্জয় দেবনাথ, মোঃ সুমন আহমেদ, মোঃ শরিফুল ইসলাম, মোঃ আলালুর রহমান, সোসাইটির অন্যান্য সদস্য মোঃ ইনামুল ইসলাম, পলাশ দাশ, জোয়াদ্দার আব্দুস সালাম, মনোজ কুমার পাল, মোঃ জামসেদুর রহমান, মোঃ আরিফুল ইসলাম, মোঃ তাজুল ইসলাম, নিখিল চন্দ্র ঘোষ, শচীন কুমার ঘোষ, পার্থ সারথী দত্ত, প্রহ্লাদ দেবনাথ, সুমন কুমার দাশ, হুসাইন মোহাম্মদ এরশাদ, মোঃ হালিম পারভেজ প্রমুখ। এ সময় কর্মসুচীকে সফল করতে সুদুর ঢাকা এবং রাজশাহী থেকে সার্বিক বিষয়ে অনলাইনে নির্দেশনা প্রদান করেন সংগঠনের আহবায়ক পীযুষ কুমার বিশ্বাস (সহকারী রাজস্ব কর্মকর্তা) এবং সদস্য সচিব ডঃ প্রফেসর শাহীনুল ইসলাম। আলোচনা অনুষ্ঠানে বক্তারা বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী নিকট স্যার রায়ের জন্মস্থানে আচার্য প্রফুল্ল চন্দ্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জোর দাবি জানান।

স্যার প্রফুল্ল  চন্দ্র রায় ছিলেন আজীবন অকৃতদার, আপাদমস্তক অসাম্প্রদায়িক,মানবতাবাদী ও মানবহিতৈষী মহান শিক্ষক, একাধারে বিজ্ঞানী, গবেষক, লেখক, সমাজ সংস্কারক, সমাজ সেবক, শিল্পোদ্যোক্তা।
আজীবন এই মহান মানুষটি খুবই সাধারণ জীবন-যাপন করেছেন এবং বাঙ্গালীর সার্বিক মুক্তির জন্য অসাধারণ কাজ করে গেছেন। গড়েছেন অসংখ্য শিক্ষা-প্রতিষ্ঠান।

Leave a Reply