মানসম্মত বীজ উৎপাদন বিষয়ে ফকিরহাটে কৃষক মাঠ দিবস

বাগেরহাট জেলার, ফকিরহাট উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ২০২০-২০২১অর্থ বছরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষন ও বিতরন প্রকল্পের আওতায় ব্রি-ধান-৭৫ এর মাঠ দিবস অনুষ্ঠান রবিবার সকাল ১১টায় টাউন নওয়াপাড়ার শ্রী শ্রী চামারিয়া শ্নশানকালি মন্দির মাঠে অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাগেরহাট এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) সঞ্জয় কুমার দাশ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষন ও বিতরন প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) মোঃ মোয়াজ্জেম হোসেন।

তিনি তাঁর বক্তৃতায় বলেন,আজ বাংলাদেশে কোন খাদ্যের ঘাটটি নাই, মানুষ তিনবেলা তিন মুঠো খাচ্ছেন, আমরা দিনদিন বিশ্বের মধ্যে ভালো অবস্থানে যাচ্ছি। পদ্মাসেতু উদ্ভোধন হলে এঅঞ্চলের মানুষ দিনে ঢাকায় যেয়ে দিনেই ফিরতে পারবেন। আমাদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন আজ পুরণ হয়েছে। তিনি বলেন, কোন জাতি যদি স্বাধীন হতে না পারেন তাহলে সে জাতি উন্নতি করতে পারেনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সে বিষয়টি বুঝতে পেরে দেশকে স্বাধীন করে গেছেন। তাই আজ আমরা স্বাধীনতার সুফল ভোগ করছি। তিনি বলেন, আমাদের নিজে স্বয়ংসম্পূর্ণ হতে হলে নিজেদের বীজ নিজেরাই উৎপাদন সংরক্ষন ও বাজারজাত করণ করতে হবে। আপনাদের নিজেদের বীজ উৎপাদন করার জন্য সার্বিক সহযোগীতা প্রদানের আহবানও জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন, জেলা বীজ প্রত্যায়ন অফিসার অমিতাভ কুমার মন্ডল। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল আল মামুন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মোঃ জাহাংগীর হোসেন, প্রকল্পের মনিটরিং অফিসার সানিউর রহমান ও স্বাগত বক্তৃতা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তন্ময় কুমার দত্ত।

এসময় উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা নয়ন কুমার সেন, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ নাজির আহম্মেদ, বিপ্লব কুমার দাশ, প্রদীপ কুমার মন্ডল সহ প্রায় ৭০জন কৃষক/কৃষানীরা উপস্থিত ছিলেন।

Please follow and like us: