“মোংলায় দিনব্যাপী বিশ্ব নদী দিবস পালিত”

নদী দখল এবং দূষণ বন্ধের আহ্বান জানিয়ে দিনব্যাপী বিশ্ব নদী দিবস উপলক্ষে নানা কর্মসুচি পালিত হয়েছে। রোববার সকালে পশুর এবং মোংলা নদীর মোহনায় অনুষ্ঠিত এসব কর্মসুচির মধ্যে ছিলো প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযান, নদী রক্ষার দাবীতে মানববন্ধন, ”নদী মাতৃক বাংলাদেশ” শীর্ষক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতা, সাতার প্রতিযোগিতা এবং নদী কেন্দ্রিক গানের আড্ডা। দিনব্যাপী এসব কর্মসুচি যৌথ ভাবে আয়োজনে ছিলো পরিবেশবাদী সংগঠন পশুর রিভার ওয়াটারকিপার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং বাদাবন।

রবিবার সকাল ১০টায় পশুর ও মোংলা নদী সংলগ্ন এলাকায় প্রতীকী প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে বিশ্ব নদী দিবসের কর্মসুচির শুভ সূচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ, সুশাসনের জন্য নাগরিক সুজন মোংলার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, পশুর রিভার ওয়াটারকিপার সেচ্ছাসেবক নাজমুল হক, ইস্রাফিল বয়াতি, মাহারুফ বিল্লাহ, সুষ্মিতা মন্ডল, শুক্লা হালদার, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, ইয়ুথ লিডার রিয়াজ, বাদাবনের আল ইমরান ইজারদার প্রমূখ।

সকাল ১১টায় পশুর ও মোংলা নদীর মোহনায় নদী তীরে নদী দখল এবং দূষণ বন্ধের দাবীতে আয়োজন করা হয় মানববন্ধন’র। মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন, বাপা’র বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক মোঃ নূর আলম শেখ। এসময় বক্তারা বলেন, অপরিকল্পিত শিল্পায়ন এবং চিংড়ি চাষের ফলে উপকুলীয় অঞ্চলে প্রবাহমান নদী-খাল দখল হচ্ছে। এছাড়া প্লাস্টিক পণ্য, জাহাজী বর্জ্য, তেল-কয়লা-সার ইত্যাদির মাধ্যমে প্রতিনিয়ত পশুর ও মোংলা নদীর দূষণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বক্তারা দখল এবং দূষণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের কাছে জোর দাবী জানান। সকাল সাড়ে ১১টায় নদী রক্ষায় সচেনতা সৃষ্টিতে সাতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৩টায় ”নদী মাতৃক বাংলাদেশ” শীর্ষক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতা এবং ”নদী কেন্দ্রিক গানের আড্ডা” অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার, সহকারি কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, থানা অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তা ও নেতৃবৃন্দ। এসকল কর্মসুচি শেষে অনুষ্ঠানের সাতার এবং শিশু চিত্রাংকণে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া পরিবেশন করা হবে মোংলার স্থানীয় শিল্পীরা নদী কেন্দ্রিক বিভিন্ন গান।

Please follow and like us: