সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি ঃ সাতক্ষীরায় জলাবদ্ধতা নিরসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বেতনা-মরিচ্চাপ রিভার বেসিন পানি কমিটির আয়োজনে ও বেসরকারী উন্নয়ন সংস্থা উত্তরণের সহযোগিতায় মঙ্গলবার দুপুরে শহরের পলাশপোল দৈনিক দক্ষিণের মশাল সংলাপ কেন্দ্রে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।
জেলা জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী রিয়াজের সভাপতিত্বে ও অধ্যক্ষ আশেক-ই-এলাহীর সঞ্চালনায় দুই দিনের এই কর্মশালার উদ্বোধনী বক্তব্য রাখেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ। কর্মশালায় আরো বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপী, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যনার্জি, নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, কেন্দ্রীয় ভ‚মি কমিটির সভাপতি আবুল কামাল আজাদ, প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এম.কামরুজ্জামান, উত্তরন প্রতিনিধি হাসেম আলি ফকির প্রমুখ।
বক্তারা বলেন, বেতনা-মরিচ্চাপ জলাবদ্ধতা নিরসন করতে হলে স্থায়ী সমাধান খুঁজতে হবে। তা না হলে জলাবদ্ধা দূর করা সম্ভব নয়। শুধুমাত্র নদী-খাল খনন করলে জলাবদ্ধতা দূর করা সম্ভব হবে না। জলাবদ্ধতা নিরসন করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে প্রকল্প হাতে নিতে হবে। সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে প্রকল্প পরিকল্পনা করার আগে জলাবদ্ধ এলাকায় বসবাসকারী ভুক্তভোগী, বিভিন্ন স্টেক হোল্ডার, ক্ষতিগ্রস্ত জনসাধারণ, গণমাধ্যম, এ বিষয়ে যারা বিশদ অভিজ্ঞতা রাখেন, যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান দীর্ঘদিন জলাবদ্ধতা নিয়ে কাজ করছেন তাদের সাথে বসে মতামত নিয়ে সরকারভাবে দীর্ঘমেয়াদ পরিকল্পনা গ্রহণ করলে জলাবদ্ধতা নিরসনে স্থায়ী সমাধান গ্রহণ করা সম্ভব হবে।
বক্তারা আরো বলেন, স্থানীয় সকল নদ-নদী, খাল ও জলাশয়ে প্রবাহ ফিরিয়ে আনতে হলে জেলার পশ্চিমে বয়ে যাওয়া সীমান্ত নদী ইছামতির সাথে যেসব নদী ও খালের সংযোগ রয়েছে সেগুলোর পুনরায় সরাসরি সংযোগ সৃষ্টি করতে হবে। তাহলে নদীগুলোতে জোয়ার-ভাটা সৃষ্টি হবে। কর্মশালায় পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন উপস্থাপন করেন উত্তরণের দিলিপ সাহা।

Please follow and like us: