সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শণী ও আলোচনা সভা

সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শণী ও আলোচনা সভা

সাতক্ষীরা প্রতিনিধি ঃ সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে মহান বিজয় বিদস উপলক্ষে নানা কর্মসুচি পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে ছিলো মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শণী, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দিবসটি উপলক্ষে সোমবার সন্ধ্যায় পুলিশ লাইন্স মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম (বার) এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরার জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।
স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ পুলিশের ভূমিকা এবং স্বাধীনতা পরবর্তী গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মানে পুলিশের ভূমিকা নিয়ে বক্তারা এ সময় বিস্তারিত আলোচনা করেন। তারা বলেন, ২৫ মার্চ ১৯৭১ এর ভয়াল কালরাত্রে প্রথম প্রতিরোধ যুদ্ধে বাংলাদেশ পুলিশের সদস্যরা রাজারবাগ পুলিশ লাইন্স থেকে প্রথম প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলেন, পাকবাহিনীর বিরুদ্ধে প্রথম বুলেটটি নিক্ষেপ করে বাংলাদেশ পুলিশ এবং দেশের প্রথম শহীদ হন বাংলাদেশ পুলিশ।

পুলিশের উর্দ্ধতন কর্মকর্তা থেকে শুরু করে সাধারণ সদস্য পর্যন্ত প্রায় ১৩০০ (তেরোশত) পুলিশ সদস্য মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণ করেন। মুক্তিযুদ্ধকালে পুলিশের অসামান্য অবদানের বিভিন্ন খন্ড খন্ড চিত্র বক্তাগণ তাদের বক্তব্যে তুলে ধরেন। এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইল তুৎমিশ, , অতিরিক্ত পুলিশ সুপার (সদর), মির্জা সালাহ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (কালিগঞ্জ সার্কেল) জামিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (দেবহাটা সার্কেল ) শেখ ইয়াছিন আলী, সিনিয়র সহকারী পুলিশ সুপার (তালা সার্কেল) হুমায়ুন কবির, সিনিয়র সহকারী পুলিশ সুপার (জেলা গোয়েন্দা পুলিশ) সাইফুল ইসলামসহ পুলিশের অন্যান্য কর্মকর্তা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষনা করা হয়।

Please follow and like us: