সাতক্ষীরা জেলার সকল মানুষের ভরসাস্থল হবে লিগ্যাল এইড অফিস-জেলা ও দায়রা জজ

সাতক্ষীরা জেলার সকল মানুষের ভরসাস্থল হবে লিগ্যাল এইড অফিস-জেলা ও দায়রা জজ

সাতক্ষীরা প্রতিনিধি: জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, জেলার সকল মানুষের ভরসাস্থল হবে লিগ্যাল এইড অফিস। তিনি সাধারণ মানুষের আইনি অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে একটি মানবিক মহাসমাজ গড়ে তোলার আহবান জানিয়ে আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীন করেছিলেন একটি কল্যাণকর রাষ্ট্র বিনির্মাণের জন্য, আজ আমরা মুজিব বর্ষে দাঁড়িয়েছে মানুষের আইনি অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে তাঁর সেই আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটাতে চাই। তিনি শুক্রবার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়ন পরিষদ চত্তরে অনুষ্ঠিত জেলা লিগ্যাল এইড কমিটির সাথে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির আইনগত সহায়তা প্রদান বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি শেখ মফিজুর রহমান আরও বলেন, বাংলাদেশে বর্তমানে ৩৬ লক্ষ মামলার জট, তার মধ্যে হাইকোর্টে রয়েছে ৫ লক্ষ মামলা এবং বাকী ৩১ লক্ষ মামলা রয়েছে সারা দেশের জজ কোর্টগুলোতে। এসব মামলা নিষ্পত্তি করতে গেলে আমাদের শতবছর সময় লেগে যাবে উল্লেখ করে তিনি আরও বলেন, সেজন্য লিগ্যাল এইড আইন করার মধ্যদিয়ে সরকার যেটি করেছে সেটি হচ্ছে, বিকল্প-বিরোধ নিষ্পত্তি অর্থাৎ আপোষ-আলোচনার মধ্য দিয়েও অনেক মামলার নিষ্পত্তি ও সমস্যার সমাধান করা যায়, সেক্ষেত্রে জজ কোর্ট বা হাইকোর্টে আপীল হবেনা, এতে করে মামলার সংখ্যা কমে আসবে। তিনি আরও বলেন, সারা বাংলাদেশে লিগ্যাল এইড অফিস যেভাবে কাজ করছে আমরা তার থেকে ব্যতিক্রমভাবে কাজ করে যাচ্ছি, এখানে গরিব-অসহায় মানুষ যারা আসে তাদের সরকারি খরচের বাইরে যাতায়াত খরচসহ দুপুরে একবেলা খাবারেরও খরচ দেয়া হচ্ছে, এজন্য আমরা চাই-সাতক্ষীরা জেলা বাংলাদেশের মধ্যে একটি মডেল জেলা হবে লিগ্যাল এইড এর ক্ষেত্রে।
জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে এবং ঈশ্বরীপুর ইউনিয়ন পরিষদের সহযোগিতায় চেয়ারম্যান এড. জিএম শোকর আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তফা পাভেল রায়হান, শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন, অতিরিক্ত পুলিশ সুপার কালিগঞ্জ সার্কেল মো. জামিরুল ইসলাম, আইনজীবী সমিতির সভাপতি এম শাহ আলম, সাতক্ষীরা জজ কোর্টের
পিপি আব্দুল লতিফ ও অতিরিক্ত পিপি তপন কুমার দাস। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য এবং সাবেক পিপি এড. আবুবক্কর সিদ্দিক ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য এড. খায়রুল বদিউজ্জামান। কর্মশালায় লিগ্যাল এইড আইন ২০০০ এর উপর সাধারণ আলোচনা করেন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার।

Please follow and like us: