সমাজের সকল নাগরিকের আইনি সমঅধিকার নিশ্চিত করাই আমাদের একমাত্র লক্ষ্য – সাতক্ষীরা জেলা ও দায়রা জজ

সমাজের সকল নাগরিকের আইনি সমঅধিকার নিশ্চিত করাই আমাদের একমাত্র লক্ষ্য – সাতক্ষীরা জেলা ও দায়রা জজ

সাতক্ষীরা প্রতিনিধি: শনিবার বেলা ১১ টায় আশাশুনি উপজেলা পরিষদ চত্বরে উপজেলা লিগ্যাল এইডের সহযোগিতায় জেলা লিগ্যাল এইডের আয়োজনে উপজেলা কমিটির আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।
আশাশুনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা জেলা ও দায়রা জজ, জেলা লিগ্যাল এইডের চেয়ারম্যান শেখ মফিজুর রহমান বলেন, সুশাসন প্রতিষ্ঠা ও সমাজের সকল নাগরিকের আইনি সহায়তার মাধ্যমে সমঅধিকার নিশ্চিত করাই আমাদের একমাত্র লক্ষ্য। দেশে তখনই সুশাসন প্রতিষ্ঠা হবে যখন দেশের প্রতিটি নাগরিক আইনের দৃষ্টিতে সমান সুযোগ সুবিধা এবং অধিকার ভোগ করবে। তিনি আরো বলেন, আইনের আশ্রয় লাভের অধিকার প্রতিটি নাগরিকের অন্যতম মৌলিক অধিকার। বাংলাদেশ সংবিধান অনুযায়ী প্রতিটি নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান সুযোগ-সুবিধা ভোগ করবে। “লিগ্যাল এইড” আইনের সমান অধিকার প্রতিষ্ঠার এক অভাবনীয় উদ্যোগ। আমাদের দেশে এমন অনেক দরিদ্র ও সুবিধাবঞ্চিত বিচার প্রার্থী রয়েছে যারা অর্থের অভাবে আইনজীবী নিয়োগের মাধ্যমে একটি মামলা দায়ের করতে পারে না। এমনকি আদালতে আসা যাওয়ার খরচ বহন করতে তারা অক্ষম। অসহায় ও দরিদ্র নাগরিকদের এই অধিকার কার্যকর করতে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, মুজিব বর্ষ উপলক্ষে সাতক্ষীরা জেলার একটি অসহায় পরিবার যেন বিচার বঞ্চিত না হয় এটাই আমাদের মুজিব বর্ষের অঙ্গীকার।

এসময় আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুনসুর আহম্মেদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, পাবলিক প্রসিকিউটর এডভোকেট আব্দুল লতিফ, সহকারী জজ জাহিদুর রহমান, জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, সিনিয়র সহকারি সার্কেল হুমায়ুন কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলীফ রেজা, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট শাহ আলম, সরকারি কৌশুলি এডভোকেট শম্ভুনাথ সিংহ, প্যানেল আইনজীবী এডভোকেট খায়রুল বদরুজ্জামান প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা লিগ্যাল এইড কমিটির কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ সালমা আক্তার।

Please follow and like us: