বগুড়ায় ভ্রাম্যমান আদালতের অভিযান ১২৭টি মামলায় ২ লক্ষ ১৭ হাজার ৫০ টাকা জরিমানা

সঞ্জু রায়, বগুড়া জেলা প্রতিনিধি: করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশের ন্যায় বগুড়াতেও সোমবার থেকে শুরু হয়েছে ১ সপ্তাহের লকডাউন। প্রাণঘাতি এই ভাইরাস মোকাবেলায় সুনির্দিষ্টভাবে সরকার বিভিন্ন নির্দেশনা দিলেও তা পালনের ক্ষেত্রে পুরো জেলা জুড়েই সাধারণ মানুষের মাঝে দেখা দিয়েছে উদাসীনতা এবং অসচেতনতা যার লক্ষ্যে দিনভর জেলার ১২টি উপজেলাতেই সক্রিয় ছিল ভ্রাম্যমান আদালতের অভিযান।
বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হকের দিক-নির্দেশনায় সোমবার বগুড়া সদরসহ ১২টি উপজেলায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ এবং সরকারি নির্দেশ অমান্য করার অভিযোগে পৃথক পৃথক অভিযানে মোট ১২৭টি মামলায় জরিমানা আদায় করা হয়েছে প্রায় ২ লক্ষ ১৭ হাজার ৫০ টাকা। শুধু তাই নয় বিভিন্ন স্পষ্টে বন্ধ করা হয়েছে সরকারি নির্দেশ অমান্য করে খুলে রাখা রিক্সার গ্যারেজ, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহন চালনা, হোটেল ইত্যাদি। এছাড়াও যারা জরুরী প্রয়োজনে যারা বাহিরে ছিলেন তাদেরকে সচেতন করা হয়েছে মাস্কের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতের জন্যে।

বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের জুডিশিয়াল মুন্সিখানার এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট নাসিম রেজা’র প্রদানকৃত তথ্যমতে জানা যায়, সোমবার শুধুমাত্র জেলা প্রশাসকের কার্যালয়ের পৃথক ভ্রাম্যমান আদালতের অভিযানে ১১টি মামলায় শহরের বিভিন্ন স্থানে জরিমানা করা হয়েছে ৪৬ হাজার ৫’শ টাকা। এছাড়াও সকালে বগুড়া সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা আজিজুর রহমানের নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালতের অভিযানে মাটিডালি এলাকায় সরকারি নির্দেশ অমান্য করে মাত্রাতিরিক্ত যাত্রী পরিবহন ও স্বাস্থ্যবিধি না মানায় ৩টি বাস ও ১টি পিকআপ চালকের বিরুদ্ধে ৪টি মামলায় ১৮ হাজার টাকা এবং ৩ জন অসচেতন মানুষকে মোট ১ হাজার টাকাসহ মোট ৭টি মামলায় ২০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়াও সদর এসিল্যান্ডের ভ্রাম্যমান আদালতে ২টি মামলায় আরও ৬’শ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
এদিকে লকডাউনের ১ম দিনেই পৃথক ভ্রাম্যমান আদালতের অভিযানে সারিয়কান্দিতে উপজেলা নিবার্হী কর্মকর্তার অভিযানে ১৩টি মামলায় ৪০ হাজার টাকা এবং এসিল্যান্ড এর অভিযানে ২০টি মামলায় ৩৮ হাজার ৩৫০ টাকা, আদমদীঘি তে ১৪টি মামলায় উপজেলার বিভিন্ন স্থানে অভিযান করে ১৭ হাজার ২’শ টাকা, ধুনটে ৬টি মামলায় ১ হাজার ৩’শ টাকা, দুপচাঁচিয়ায় ৭টি মামলায় ৭ হাজার ৭’শ টাকা, গাবতলীতে ৭টি মামলায় ২ হাজার ৯’শ টাকা, কাহালু তে ৪টি মামলায় ৬ হাজার টাকা, নন্দীগ্রামে ৪টি মামলায় ৩ হাজার ৭’শ টাকা, শাজাহানপুরে এসিল্যান্ডের অভিযানে ১১টি মামলায় ২৪ হাজার ২’শ টাকা, শেরপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার অভিযানে ৭টি মামলায় ২ হাজার ৭’শ এবং এসিল্যান্ডের অভিযানে ৬টি মামলায় ১ হাজার ৮’শ টাকা, শিবগঞ্জে ২টি মামলায় ৪’শ টাকা এবং সোনাতলায় উপজেলা নির্বাহী কর্মকর্তার অভিযানে ২টি মামলায় ২ হাজার ৫’শ এবং এসিল্যান্ডের অভিযানে ৪টি মামলায় ১২’শ টাকা জরিমানা করা হয়েছে।
সপ্তাহব্যাপী সরকার কর্তৃক যে নির্দেশনা দেওয়া হয়েছে তা বাস্তবায়নে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হকের সাথে কথা বললে তিনি জানান, সোমবার সারাদিনই জেলার বিভিন্ন প্রান্তে ভ্রাম্যমান আদালতের অভিযান হয়েছে যা আরও কঠোরভাবে পরিচালিত হবে। তিনি বলেন আইন প্রয়োগের থেকেও জরুরী জনসাধারণের ব্যক্তি সচেতনতা তাই তিনি নিজেদের সুরক্ষার স্বার্থে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে বলেন সকলকে।

Please follow and like us:

আপনার মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here