ঢাকায় পুলিশি হেফাজতে ট্রাকচালকের মৃত্যুর অভিযোগ, বগুড়ায় মহাসড়কে লাশ নিয়ে অবরোধ

ঢাকায় পুলিশি হেফাজতে ট্রাকচালকের মৃত্যুর অভিযোগ, বগুড়ায় মহাসড়কে লাশ নিয়ে অবরোধ
-বগুড়া জেলা প্রতিনিধি: ঢাকায় পুলিশ হেফাজতে ট্রাক চালকের মৃত্যুর ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বগুড়ায় আন্তঃজেলা ট্রাক পরিবহণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বুধবার সকালে শহরের ভবের বাজার এলাকায় উত্তরবঙ্গ মহাসড়ক অবরোধ করা হয়। মৃত ট্রাক চালক লিটন প্রামাণিকের লাশ নিয়ে সংগঠনের কার্যালয়ের সামনে সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অবরোধকালে ওই মহাসড়কে যান বিশেষত পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ হয়ে  যায়। এ সময় তাৎক্ষণিক আয়োজিত সমাবেশ সংগঠনের নেতৃবৃন্দ পুলিশ হেফাজতে চালকের মৃত্যুকে ‘হত্যা’ উল্লেখ করে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বলেছেন, অন্যথায় দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। সমাবেশে বগুড়া জেলা ট্রাক মালিক সমিতি এবং মোটর মালিক গ্রুপ এবং মোটর শ্রমিক ইউনিয়নসহ পরিবহন সেক্টরের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
অবরোধ চলাকালে সমাবেশে আন্তঃ জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের বগুড়ার সভাপতি আব্দুল মান্নান মণ্ডল অভিযোগ করেন, জেলার কাহালু উপজেলার পাল্লাপাড়া গ্রামের সলেমান প্রামাণিকের ছেলে লিটন প্রামাণিক পেশায় একজন ট্রাক চালক এবং তাদের সংগঠনের সদস্য (নং-৪৩৬৭)। লিটন প্রমাণিক তার ট্রাকে (ঢাকা মেট্রো-ড-২৪-২৫৬৩) গত ৩০ জুলাই চট্টগ্রাম থেকে চাল নিয়ে নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার উপজেলায় সরকারি গুদামের উদ্দেশ্যে রওনা হন। পথিমধ্যে তিনি তার ট্রাকটিকে রাস্তার পাশে দাঁড় করিয়ে একটি দোকানে যায়। সেখান থেকে র‌্যাব সদস্যরা তাকে আটক করে ঢাকার উত্তরা পূর্ব থানায় সোপর্দ করে।
আব্দুল মান্নান মন্ডল বলেন, ঢাকার উত্তরা পূর্ব থানায় ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত আটকাধীন থাকা অবস্থায় লিটনকে পুলিশী নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। কিন্তু পরদিন ৩ আগস্ট দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলের খবরে ওই ঘটনাটিকে ‘আত্মহত্যা’ বলা হচ্ছে।
তিনি বলেন, ‘ওই ঘটনায় জড়িত ঢাকার উত্তরা পূর্ব থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অপসারণসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যদি উর্ধ্বতন কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করেন তাহলে আমরা দেশব্যাপী কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবো। এজন্য পরিবহন সেক্টরে অচলাবস্থার সৃষ্টি হলে তার দায়-দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে।
অবরোধ চলাকালে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ, বগুড়া মোটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ও বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল হামিদ মিটুল ও আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক খলিলুর রহমান খলিল।

Leave a Reply