শ্রীপুর (মাগুরা) উপজেলা নির্বাহি অফিসার কর্তৃক জাতীয় দুর্যোগ করোনাভাইরাস মোকাবেলায় স্বেচ্ছাসেবকদের জন্য নির্দেশনা

শ্রীপুর (মাগুরা) উপজেলা নির্বাহি অফিসার মোঃ ইয়াছিন কবীর জাতীয় দুর্যোগ করোনাভাইরাস মোকাবেলায় স্বেচ্ছাসেবকদের জন্য নির্দেশনা প্রদান করেছেন

স্বেচ্ছাসেবকদের জন্য নির্দেশনা:

১. স্বেচ্ছাসেবক যারা বিভিন্ন ইউনিয়নে কাজ করছেন আজকে সন্ধ্যার মধ্যে আপনাদের আইডি কার্ড সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে পৌঁছে যাবে। চেয়ারম্যানরা সময়ে সময়ে আপনাদের দায়িত্ব ভাগ করে দিবে। আর, কেন্দ্রীয়ভাবে আমার নির্দেশনা তো থাকবেই। আমরা চাই সকল পর্যায়ে সমন্বয়ের মাধ্যমে দুর্যোগ মোকাবেলা করতে।

২। মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী কোন দুস্থ মানুষ না খেয়ে থাকবে না। আর এ বিষয়ে স্বেচ্ছাসেবীরা কাজ করবে। খুব দ্রুতই আমরা খাবারের প্যাকেট সংশ্লিষ্ট ইউনিয়নে পৌঁছে দিব। স্বেচ্ছাসেবীদের সহায়তায় জনপ্রতিনিধিরা প্রকৃত দুঃস্থদের মাঝে তা বিতরন করবে।

৩। কোন এলাকার ছিন্নমূল, বা সরকারি সহায়তা পৌঁছায়নি এমন ব্যক্তি আইডেন্টিফাই করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কে জানান। পর্যায়ক্রমে প্রায়োরিটি ভিত্তিতে সহায়তা পৌঁছে দেয়া হবে।

৪। যারা বিভিন্ন বাজারে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কাজ করছেন। এবং জীবাণু ধ্বংস করার জন্য ঔষধ ছিটাচ্ছেন তারা নিজেদের নিরাপত্তা প্রথমে নিশ্চিত করবেন। মাস্ক এবং হ্যান্ড গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক। এছাড়া নিজেদের মধ্যে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। মনে রাখতে হবে আমাদের কাজটা যেন লোকদেখানো না হয়। আন্তরিকতা অভাব থাকলে তাকে স্বেচ্ছাসেবী হবার দরকার নেই।

৫। স্বেচ্ছাসেবীরা আইডি কার্ড গলায় ব্যবহার করবেন। তবে মনে রাখতে হবে, স্বেচ্ছাসেবীদের দ্বারা কেউ যেন পিড়িত না হয়। “ক্ষমতার অপব্যবহার” শব্দযুগল যেন স্বেচ্ছাসেবীদের গায়ে না লাগে। সতর্ক থাকতে হবে যেন সমস্যা সমাধান করতে গিয়ে কোনো নতুন সমস্যার তৈরি না হয়। কোনরকম কনফিউশান দেখা দিলে সঙ্গে সঙ্গে আমার সাথে যোগাযোগ করতে হবে।

৬। এই সংকটময় পরিস্থিতিতে আমাদের প্রধান কাজ হল বিদেশ থেকে আগতদের হোম করেন্টিন নিশ্চিত করা। আমি প্রতিনিয়ত আপডেটেড তালিকা আপলোড করছি। ইউনিয়ন ভিত্তিক স্বেচ্ছাসেবীরা তাদের ইউনিয়নের অন্তর্ভুক্ত প্রবাসীদের বিষয় খোঁজখবর নিয়ে তথ্য দিবেন। সব স্বেচ্ছাসেবীর কাছে, সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান, ইউএইচএফপিও (উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা), ওসি সাহেব, ও উপজেলা নির্বাহী অফিসারের নম্বর থাকতে হবে। যে কাজ করবেন সেটি ডকুমেন্ট করে রাখবেন।

৭। প্রতিটি ইউনিয়নে দায়িত্বপ্রাপ্ত সাংবাদিক ভাইয়েরা খুব আন্তরিকতার সাথে কাজ করছেন। আপনার এটি অব্যাহত রাখুন এবং তথ্য উপাত্ত দিয়ে যথারীতি আমাদেরকে সহযোগিতা করুন।

সবাই সুস্থ থাকুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন, এবং বিনা প্রয়োজনে বাইরে বের হবেন না।

মোঃ ইয়াছিন কবীর
উপজেলা নির্বাহি অফিসার, শ্রীপুর, মাগুরা।

Please follow and like us:

আপনার মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here