সবুজ শেওলার মতো আছি ভেসে

সবুজ শেওলার মতো আছি ভেসে ———————————————————————— দেবদাস কর্মকার,
সবুজ শেওলার মতো আছি বুঝি ভেসে দাঁড়ায় পানার স্তূপ আমাকেই যেন ঘেঁষে বাতাস মুখর, অপরূপ এই হেমন্ত বিকেলে ঢোলকলমি হেলেঞ্চা লতা আছে যেন মিলে।
জলের উপরে হাটে জল মাকড়সার দল তারি নিচে বজুরি টেঙড়া কি অপূর্ব উচ্ছল হাওয়া দুলিয়ে যায় কচুরিপানার সুদর্শন ফুল গাবের কোটরে বেঁধেছে বাসা কালো ভীমরুল।
জল থৈথৈ বান কবে গিয়েছে যে নেমে কষ্টের কান্না যায়নি এখনো তবু থেমে ঘরের মাচার উপরে অহোরাত্র ধরে কতো যে দীর্ঘশ্বাস শুধু ক্ষুধার বিবরে।
উত্সাহ দিয়েছে ভেঙে কতো পুরনো আঘাত তুমিই এসেছো কাছে ছুঁইয়েছো মমতার হাত তুমিই নিয়েছো ডেকে আর্তের হাত ধরে টেনে আমিই চলিনি যেন তোমার অপার বাণী মেনে।
শিশিরে ভিজেছে যেন অদ্ভুত রাতের আঁধার হাওয়া এসে মুছে গেছে বুঝি অলীক স্পর্শ তার কি অপার্থিব ছায়া পড়েছে রাত্রির নক্ষত্র জলে অপূর্ব শান্ত আঁচল বিছিয়ে তোমার আকাশ তলে।
একদিন এসেছিল যারা এই পৃথিবীতে যাদের হাত ধরে তাদের ও ডেকেছে মৃত্যু নির্জন এই মৃত্তিকার পরে তাদের যৌবন অহংকার ছাই হয়ে মিশে গেছে কবে মানুষ জেনছে সব তবু ভুলেছে সবকিছু যেন তবে।
পৃথিবী আক্রান্ত আজ গভীর ব্যাধি ঘোরে হোচট খেয়েছে যারা তবু কু-আশা যায়নি তো মরে তুমি ছুঁইয়েছো দেহে পবিত্র শুশ্রূষায় হাত হয়তো গিয়েছে কেটে মৃত সভ্যতার রাত।
ভুলেছি যখোন আমি তুমি যাওনি তবু থেমে তোমার আকাশ থেকে প্রশান্তি এসেছে নেমে তবুও রহস্য মেখে দাঁড়িয়ে যেন নদীর ওপারে কুয়াশা নেমেছে চোখে পাবো কি তোমারে !
৩০/০৯/২০২০ ঢাকা।
Please follow and like us: