নাটক নির্মাণে ২০ বছরে পা রাখলেন নির্মাতা চয়নিকা চৌধুরী

0
87

২০০১ সালের ১৮ সেপ্টেম্বর তিনি প্রথম নাটক নির্মাণের কাজ শুরু করেছিলেন। ছোটবেলা থেকেই মায়ের হাত ধরে পথ চলা শুরু।বিয়ের পর টুকটাক লেখালিখি, মাঝে মধ্যে স্বামীর শুটিং স্পটে যাওয়া, বাসায় তারকাদের নিয়মিত আড্ডা, সন্তানদের মানুষ করা, গান গাওয়া এই ভাবেই চলছিল তার । কিন্ত লাইট এন্ড শ্যাডোর মালিক মুজিবুর রহমানের কাছ থেকে অনুপ্রাণিত হয়ে নাটক নির্মাণ শুরু করে ছিলেন চয়নিকা চৌধুরী।”শেষ বেলায়” ছিল তার নির্মিত প্রথম একক নাটক। নাটকটিতে অভিনয় করে ছিলেন আবুল হায়াত,রুমানা
রশীদ ঈশিতা,জয়া আহসান,সিজার এবং সতীর্থ রহমান রুবেল। ২০০১ সালের ২৮ অক্টোবর শাহেদ শরীফ খান, তমালিকা কর্মকার এবং তাজিন আহমেদ অভিনীত “এক জীবনে” ছিল তার প্রথম প্রচারিত একক নাটক।নাটকটির প্রযোজক ছিলেন তমালিকা কর্মকার এবং জায়েদান রাব্বী।নাটকটি বিটিভিতে প্রচারিত হয়ে ছিল।২০০১ সাল থেকে ২০২০ মাত্র ১৯ বছরে তিনি নির্মাণ করেছেন ৪০৪টি একক নাটক।এবং ১৮টি ধারাবাহিক। স্বামী, সংসার, সন্তান সবকিছু চালনা করেই আজ চয়নিকা চৌধুরী একজন সফল পরিচালক।গত ৩ জুলাই এনটিভির ১৮ বছরে পদার্পণ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালায় প্রচারিত হয় তার নির্মিত ৪০০তম নাটক “গল্পনয়”।নাটকটি রচনা করেছেন ফারিয়া হোসেন এবং চয়নিকা চৌধুরী।আবুল হায়াত, আনিসুর রহমান মিলন, জাকিয়া বারী মম,মাসুম বাশার, মিলি বাশার,এবং ইরফান সাজ্জাদ অভিনীত এই নাটকটি করোনা কালীন সময়ের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে, যা ইতিমধ্যে দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।অগ্রগামী নারী সমাজের প্রতিনিধি চয়নিকা চৌধুরীর বিপাশা হায়াতের রচনায় “চতুষ্কোণ” ছিল ২৫ তম নাটক,ইমদাদুল হক মিলনের রচনায় “মায়া” ছিল ৫০ তম নাটক,অরুণ চৌধুরীর রচনায়” চলমান ছবি” ছিল ১০০ তম নাটক, গিয়াসউদ্দিন সেলিমের রচনায়”জুয়াড়ি “ছিল ২০০তম নাটক,ইমদাদুল হক মিলনের গল্প এবং এজাজ মুননার নাট্যরুপ এ “সোনার মানুষ “ছিল ৩০০তম নাটক, ফারিয়া হোসেনের রচনায় “কি আছে সেই খামে” ছিল ৩৫০ তম নাটক এবং “গল্পনয়” তার ৪০০তম নাটক।
সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের প্রযোজনায় গত ২৭ মার্চ চয়নিকা চৌধুরী নির্মিত তার প্রথম চলচ্চিত্র “বিশ্বসুন্দরী” মুক্তি পাওয়ার কথা থাকলেও বিশ্ব মহামারি করোনার জন্য চলচ্চিত্রটির মুক্তি স্থগিত হয়ে যায়।রুম্মান রশীদ খানের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপে চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, পরীমনি,আলমগীর, চম্পা, ফজলুর রহমান বাবু, মনিরা মিঠু,হীরা,সুজন, আনন্দ খালেদ, সীমান্ত প্রমূখ।চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক অজয় কুমার কুন্ডু এবং প্রযোজক অন্জন চৌধুরী।

Please follow and like us: