আন্ডার-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তির প্রথম এন্ড্রয়েড ফোন নিয়ে আসলো ZTE!

0
50
স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে এতদিনে একটা ধারণা হয়ে গিয়েছে যে নতুন ফোন কিনতে গেলে পছন্দের তালিকায় থাকবে নচ, পাঞ্চহোল অথবা পপ-আপ সেল্ফি ক্যামেরা। শেষেরটি বাদে সবই ফুলস্ক্রীন ভিডিও দেখার জন্য বেশ বিরক্তিকর। আর পপ-আপ ক্যামেরা মুভিং পার্ট বলে ফেইল করার সম্ভাবনা তুলনামূলক বেশি।
তাহলে এর থেকে উপায় কি?
এই সেল্ফী ক্যামেরাকে কোথায় বসানো হবে এ নিয়ে বেশ গবেষণা চলছে নামী দামী রিসার্চ ল্যাবে। কিভাবে তারা এই সেলফী ক্যামেরাকে ডিসপ্লের মধ্যেই বসাবে অথচ ক্যামেরা ব্যবহৃত না হবার সময় ডিসপ্লের কাজ ও করবে সেই স্বচ্ছ অংশ।
ছবি: বিশেষ পিক্সের ম্যাট্রিক্স ব্যবহার করে স্বচ্ছ হওয়া অংশ
ডিসপ্লে জগতের একচ্ছত্র অধিপতি স্যামসাং সহ ওপ্পো , শাওমি আভাস দিয়েছিল তারাই সবার আগে আনবে এই জিনিস, আন্ডার-ডিসপ্লে ক্যামেরা। অথচ সবাইকে তাক লাগিয়ে সর্বপ্রথম এই  প্রযুক্তি উন্মুক্ত করল চাইনিজ টেক জায়ান্ট ZTE.
ছবিসূত্র: আনবক্সথেরাপি, জিএসএ এরেনা, এক্সডিএডেভেলপারস
 ZTE Axon 50 5g মডেলের এই ফোনে ডিসপ্লের মধ্যে থাকছে ক্যামেরা। যাকে বলা যায়, ইন-ডিসপ্লে অথবা আন্ডার-ডিসপ্লে ক্যামেরা। 32 মেগাপিক্সেলের এই সেলফী ক্যামেরা যখন চালু করা হবে তখন তাকে ঢেকে রাখা ডিসপ্লের অংশটি স্বচ্ছ হয়ে যাবে, এবং ক্যামেরা ব্যবহার বন্ধ হলেই সেই অংশটি আবার ডিসপ্লে হিসেবে কাজ করবে। এই প্রযুক্তি স্মার্টফোনের ডিসপ্লের জন্য এক অনন্য উদ্ভাবনের মাইলফলক হিসেবে উন্মুক্ত হল এই প্রযুক্তি।
দামের দিক থেকেও ফোনটি মোটামুটি সাশ্রয়ী। মাত্র 322$-410$ এর মধ্যেই থাকছে বেসিক থেকে সবচেয়ে টপ  কনফিগারেশন এর সংস্করণের মূল্য। অথবা বাংলাদেশী টাকায় ২৮-৩৫ হাজারের মধ্যে, যা প্রচলিত বাজারে একটা প্রিমিয়াম মিডরেঞ্জ ফোনের দামের সমতুল্য।
এর পর থেকে এই প্রযুক্তিকে আরো নিখুঁতভাবে কপি করবে আরো বড় বড় টেকজায়ান্টরা। হয়ত স্যামসাং, অ্যাপল, হুয়াওয়ে, ওয়ানপ্লাস এবং শাওমির পরবর্তী ফ্ল্যাগশিপ ডিভাইসে আমরা দেখতে পাব এই প্রযুক্তি!
Please follow and like us: