সুস্থ শরীরের জন্য যোগে সিদ্ধাসন

১. সিদ্ধাসন

শ্রী শ্রী অরুণজ্যোতি জীঃ

নামকরন: অন্যান্য আসন দেহের উপকারের জন্য করা হয় কিন্তু সিদ্ধাসন মনের একাগ্রতা ও সাধনা সিদ্ধির জন্য অভ্যাস করা হয় তাই এই আসনকে সিদ্ধাসন বলা হয়।
বিধি: প্রথমে একটি বড় আসন মাটিতে বিছিয়ে নিন। পা দুটি সামনে ছড়িয়ে বসুন। এবার ডান হাত দিয়ে বাম পায়ের বৃদ্ধিঙ্গুলিকে ধরে হাঁটু থেকে মুড়ে বাম পায়ের গোড়ালিকে গুহ্যদ্বার ও উপাস্থর বা প্রসাবদ্বার এর মাঝখানে রাখুন। অতঃপর ডান পায়ের গোড়ালিকে অনুরুপ ভাবে মেঢ্রদেশে বা জননেন্দ্রিয় মুলের ঠিক উপরে রাখুন। এবার উভয় পায়ের আঙ্গূলিকে জংঘা ও পিন্ডলির মধ্যে লুকিয়ে রাখুন। হাত দুটোকে উভয় পাশের হাটুর উপর ধ্যান মুদ্রাতে রাখুন ও চোখকে মুদ্রিত রাখুন। মেরুদন্ড, কোমড় ও গ্রীবা সোজা থাকবে। মনোযোগ ভ্রূ-যুগলের মধ্যে বা নাসিকাগ্রে মনকে স্থাপন করুন। শ্বাস স্বাভাবিক রাখুন। এই ভাবে যতক্ষন সম্ভব প্রথমে অভ্যাস করুন।পরে আস্তে আস্তে আভ্যাস বারতে থাকবে এবং সফলতা আসবে।

উপকারিতা: এই আসনের লাভ অনন্য। চিত্র দেখে অভ্যাস করলে মোক্ষদ্বারের কপাট খুলে যায়। অর্থাৎ অপেক্ষাকৃত অল্প সময়ের অভ্যাসে সিদ্ধি বা সফলতা লাভ করা যায়। এই আসনের অভ্যাসে কাম বাসনা কম হয় এবং অখন্ড ব্রহ্মচর্য্যওে সিদ্ধি হয়। মন একাগ্র হয়। সুষুম্না নাড়ীতে প্রাণের সঞ্চার হয় এবং কুন্ডলীনি জাগ্রত হয়।

এ বিষয়ে আরো বিস্তারিত জানতে BDC News প্রতিদিন দেখুন এবং BDC News এর ফেসবুক পেইজ এ লাইক দিয়ে রাখুন।

Please follow and like us:

হালনাগাদঃ